ইনডেক্স অ্যাগ্রোর আইপিও অনুমোদন

স্টাফ রিপোর্টার : বিডিং সম্পন্ন হওয়া ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বুধবার, ২৩ ডিসেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিয়মিত ৭৫৪তম সভায় এই অনুমোদনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়ত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সভায় ইনডেক্স অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৫০ কোটি টাকা উত্তোলনের জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি সাধারণ শেয়ার আইপিওর মাধ্যমে ইস্যুর লক্ষ্যে সংশ্লিষ্ট কোম্পানির প্রসপেক্টাস প্রকাশ করার প্রস্তাব অনুমোদন করা হয়। এক্ষেত্রে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি সাধারণ শেয়ারের মধ্যে ৩৮ লাখ ৯৩ হাজার ২৬৪টি সাধারণ শেয়ার নিজ নিজ বিডিং মূল্যে উপযুক্ত বিনিয়োগকারীর নিকট ইস্যু করা হবে।

উল্লেখ্য, উপযুক্ত বিনিয়োগকারীরা বিডিংয়ের মাধ্যমে কোম্পানির প্রতিটি শেয়ারের কাট অফ প্রাইস ৬২ টাকা নির্ধারণ করেন। অবশিষ্ট ৪৩ লাখ ৬০ হাজার ৩৮৪টি সাধারণ শেয়ার ২০ শতাংশ কম দরে ৫০ টাকায় বিনিয়োগকারীদের কাছে ইস্যু করবে কোম্পানিটি।

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে উত্তোলিত ৫০ কোটি টাকা দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, মেশিনারিজ ও ইক্যুইপমেন্ট ক্রয় এবং আইপিও বাবদ খরচ করবে।

কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭ দশমিক ৭ টাকা। আর বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৫ দশমিক ৬০ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৫ দশমিক ০৩ টাকায়।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্টস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here