আড়াই হাজার কোটি টাকায় ছয়টি অ্যালবাম বিক্রি

পপতারকা টেইলর সুইফটকে বোকা বানিয়ে ছাড়লেন তাঁর সাবেক সহকর্মী স্কুটার ব্রাউন। সুইফটের গানের পুরোনো রেকর্ডগুলো তিনি আড়াই হাজার কোটি টাকায় বিক্রি করে দিয়েছেন। কেবল তা–ই নয়, রেকর্ডগুলো থেকে ক্রেতারা যে আয় করবেন, সেখান থেকেও মুনাফা পাবেন ব্রাউন।

গত সোমবার টেইলর সুইফট জানিয়েছেন, তাঁর পুরোনো মাস্টার রেকর্ডিংগুলো একটি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। আক্ষেপ করে তিনি বলেছেন, ‘আমি নিজেই তো কিনে নিতে পারতাম সেসব! লোকটা সেই সুযোগও দিল না।’ যদিও শুরুর দিকের ওই গানগুলো নতুন করে রেকর্ড শুরু করেছেন তিনি।

সাবেক রেকর্ড কোম্পানি বিগ মেশিন গ্রুপ এবং এর নির্বাহী ব্রাউনের সঙ্গে সুইফটের দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছিল। মূলত ‘শেক ইট অফ’ এবং ‘ইউ বিলং টু মি’সহ বেশ কয়েকটি হিট গানের মালিকানা নিয়ে এই দ্বন্দ্ব। ইউনিভার্সাল মিউজিক গ্রুপের সঙ্গে নতুন করে চুক্তির জন্য সুইফট ২০১৮ সালে নিজের রেকর্ডিং লেবেলটি ছেড়ে যান। পরের বছর সেটি কিনে নেন ব্রাউন। ১০ বারের গ্র্যামিজয়ী সুইফট সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, কয়েক সপ্তাহ আগে শ্যামরক হোল্ডিংস নামের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে তিনি একটি চিঠি পেয়েছেন। সেখান থেকেই জানতে পারেন, প্রতিষ্ঠানটি তাঁর গান, সংগীতচিত্র ও অ্যালবাম আর্টের সবই স্কুটার ব্রাউনের কাছ থেকে কিনে নিয়েছে। এমনকি ওই সংগীতকর্ম থেকে আয়ের লভ্যাংশ ব্রাউন পেতে থাকবেন দীর্ঘদিন!

এ ঘটনায় ব্রাউন কোনো মন্তব্য করেননি। ভ্যারাইটি সোমবার জানিয়েছে, ব্রাউন ৩০০ মিলিয়ন ডলার বা ২ হাজার ৫৩৭ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকায় সুইফটের প্রথম ছয়টি অ্যালবামের মাস্টার কপির রাইট বিক্রি করে দিয়েছেন। তবে ভ্যারাইটি ক্রেতার নাম উল্লেখ করেনি। এ প্রসঙ্গে মন্তব্যের জন্য লস অ্যাঞ্জেলেসভিত্তিক প্রতিষ্ঠান শ্যামরক হোল্ডিংসের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here