স্টাফ রিপোর্টার: ১১ অক্টোবর, বৃহস্পতিবার সূচকে শুরুতে বাই প্রেশার থাকলেও ১১টা ৩০ মিনিটের পরে সেল প্রেশার চলে আসে। ফলে দিন শেষে সূচক ১.১৪ পয়েন্ট বা ০.০২% কমে গ্রেভস্টোন ডোজি ক্যান্ডেল তৈরি করেছে। গ্রেভস্টোন ডোজি ক্যান্ডেলের মাধ্যমে সূচক রিভার্সের সিগনাল দিচ্ছে।

গত কালকের এনালাইসিসের পর আজ সূচক কিছুটা বেয়ারিশ অবস্থার ইঙ্গিত দিচ্ছে। তবে সূচক বর্তমানে শর্ট টার্ম আপ ট্রেন্ডে থাকায় বেয়ারিশ অবস্থা খুব বেশি শক্তিশালী হবেনা। আগামী ১৪ অক্টোবর, রোববার মার্কেটে বেয়ারিশ ক্যান্ডেল তৈরি হলেও মার্কেটের ডাউন ট্রেন্ডে না যাওয়ার সম্ভাবনাই বেশি। বরং মার্কেট সাইড ওয়েতে চলে যেতে পারে।

বর্তমানে ৪০ দিনের এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজ (ইএমএ-৪০) মার্কেটের আপ ট্রেন্ডে যাওয়ার ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। পাশাপাশি সূচক রেজিস্টেন্স লাইন এবং ২০০ দিনের ওয়েটেড মুভিং এভারেজের (ডাব্লিউএমএ-২০০) কাছাকাছি চলে এসেছে। বর্তমানে এই কারণগুলোই আপ ট্রেন্ডে থাকা সত্ত্বেও সূচককে শক্তি নিয়ে উপরে উঠতে বাঁধা দিচ্ছে।

বিশ্লেষকদের মতে ডাব্লিউএমএ সূচকের কাছাকাছি চলে আসায় একটি আসন্ন লং টার্ম আপ ট্রেন্ডের সম্ভাবনা জাগ্রত হচ্ছে। কোন ক্রমে যদি সূচক বর্তমান রেজিস্টেন্স লেভেল, ইএমএ এবং ডাব্লিউএমএকে ক্রস করে উপরের দিকে চলে যায় তাহলে মার্কেট দীর্ঘ দিনের জন্য আপ ট্রেন্ডে চলে যাবে। এর আগ পর্যন্ত আপ ট্রেন্ডে থাকলেও সূচকে হালকা উঠা-নামা লক্ষ্য করা যাবে।

হাইকিন আশি ক্যান্ডেল অনুযায়ী সূচকে আজও নিউট্রাল ক্যান্ডেলের আবির্ভাব ঘটেছে। এই চার্ট অনুযায়ী সূচক বর্তমানে রেজিস্টেন্স লাইনে অবস্থান করছে। কোন ক্রমে লাইনটি ব্রেক আউট করতে পারলে সূচকে ক্রমাগত বুলিশ ক্যান্ডেল দেখা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here