আইপিও বাতিল ডেল্টা হসপিটালের

অর্থনৈতিক প্রতিবেদক : ডেল্টা হসপিটাল লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাতিল হয়ে গেছে। কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে আইপিও বাতিল করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার, ১০ জুন অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর শর্ত অনুসারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করার জন্য যে নিলাম অনুষ্ঠিত হয়েছিল, তাতে কাঙ্খিত সাড়া না পাওয়ায় কোম্পানি নিজেই আইপিও বাতিল করার আবেদন করেছিল বিএসইসিতে।

নিলামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত সর্বশেষ শেয়ার বিক্রি হয়েছে ১১ টাকা দরে, যা কাট-অফ প্রাইস হিসেবে চিহ্নিত।

বিধি অনুসারে, সাধারণ বিনিয়োগকারীদের জন্য শেয়ারের প্রস্তাবিত মূল্য হয় কট-অফ প্রাইসের ১০ শতাংশ কম। ডেল্টা হসপিটালের ক্ষেত্রে শেয়ার প্রতি ১.১০ টাকা কমে বা ১০ টাকা দরে শেয়ার কেনার জন্য সাধারণ বিনিয়োগকারীদের কাছে প্রস্তাব করতে হতো।

শেয়ারের কাট-অফ প্রাইস কম হওয়ায় বাজার থেকে ঘোষিত পরিমাণ অর্থ তুলতে হলে বেশি পরিমাণ শেয়ার ইস্যু করতে হতো। তাতে কোম্পানির দু’তিনজন পরিচালকের ধারণকৃত শেয়ার ন্যুনতম শেয়ার ধারণের সীমার নিচে নেমে যেতো। তাতে হারা পদ হারাতেন। অন্যদিকে সমষ্টিগতভাবেও উদ্যোক্তাদের ৩০ শতাংশ শেয়ার থাকতো না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here