আইটি খাতের রপ্তানি বাড়াতে যুক্তরাজ্যে যাচ্ছে বেসিস

বাংলাদেশের আইটি খাতের রপ্তানি বাড়াতে যুক্তরাজ্যে যাচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। তথ্যপ্রযুক্তি খাতের প্রচারণায় আগামী জুনে লন্ডনে এক বিশেষ অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

জানা যায়, আগামী ২০২৪ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি খাত থেকে ৫ বিলিয়ন ডলার এবং ২০৩১ সাল নাগাদ ২০ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের সঙ্গে একসাথে কাজ করছে বেসিস। বৃহস্পতিবার (২৪ মার্চ) এই লক্ষে যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিমের সাথে সাক্ষাতকালে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ এসব কথা বলেন।

এসময় বেসিস সভাপতি বেসিসের বিভিন্ন কার্যক্রম ও লক্ষ্য তুলে ধরেন। তিনি বলেন, এক্ষেত্রে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের রফতানিকারকদের জন্য সবচেয়ে সম্ভাবনাময় বাজার হলো যুক্তরাজ্য। সাক্ষাতে সাঈদা মুনা তাসনিম বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সহায়তায় তার আগ্রহের কথা জানান। এসময় তিনি যুক্তরাজ্যে তথ্যপ্রযুক্তি খাতের প্রচারণায় আগামী জুনে লন্ডনে যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে বেসিস, সে বিষয়ে সম্ভব সব ধরণের সহায়তা করবেন বলে জানান। পাশাপাশি, বাংলাদেশি তথ্যপ্রযুক্তি কোম্পানি ও যুক্তরাজ্যের প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিজনেস-টু-বিজনেস (বিটুবি) ম্যাচমেকিং সেশন আয়োজনেরও অংশীদার হতে আগ্রহ প্রকাশ করেন।

বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড ২০২২ বিজয়ী সাঈদা মুনা তাসনিমের হাতে পুরস্কারটি তুলে দেন রাসেল টি আহমেদ। সম্প্রতি নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অর্জন ও নারীদের স্বাবলম্বী করতে প্রেরণাদায়ী ১০ নারীকে বেসিস লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড প্রদান করা হয়, যাদের মধ্যে সাঈদা মুনা তাসনিম অন্যতম। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের কথা স্মরণে রেখে এই খাতের অগ্রণী নারী উদ্যোক্তা লুনা শামসুদ্দোহার স্মরণে চলতি বছর থেকে এই আয়োজন শুরু করেছে বেসিস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here