অ্যাপলকে হটিয়ে প্রথম প্রান্তিকেই রেকর্ড সৌদি আরামকোর

জ্বালানি তেলের সুবাতাসে সৌদি আরামকোর প্রথম প্রান্তিকে নীট মুনাফা ৮০ শতাংশ ছাড়িয়ে গেছে। স্টক বেড়েছে ১৫ শতাংশ। রাশিয়ার উপর ইউরোপের নিষেধাজ্ঞা ও তেল-গ্যাস সরবরাহ কঠোর হওয়াতে মুনাফা দ্বিগুণের বেশি হয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের জাতীয় তেল রফতানিকারক কোম্পানি আরামকো। খবরে সিএনবিসি

রবিবার (১৫ মে) কোম্পানিটির পক্ষ থেকে এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, আর্থিক বছরের প্রথম প্রান্তিকে নীট মুনাফা ৮২ শতাংশ বেড়ে ৩৯.৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে যা গত বছর একই প্রান্তিকে ছিল মাত্র ২১.৭ বিলিয়ন ডলার। রয়টার্স বিশ্লেষকদের অনুমান ছিল যে মুনাফা সর্বোচ্চ ৩৮.৫ বিলিয়ন ডলারে যেতে পারে।

শীর্ষ তেল বিক্রেতা আরামকো জানিয়েছে, মুনাফা রেকর্ড করার পিছনে রয়েছে অপরিশোধিত তেল ও জ্বালানি গ্যাসের মূল্য বৃদ্ধি এবং সর্বোচ্চ ভলিয়মে বিক্রয়। এদিকে, আরামকোর সিইও আমিন নাসের বলেন, এশিয়া ও ইউরোপে আমরা তেল-গ্যাস বিক্রির সম্প্রসারণ কৌশলকে কাজে লাগিয়েছি এবং আমাদের মুনাফা বৃদ্ধির লক্ষ্যমাত্রাকে আরও এগিয়ে নিয়ে যাবে এমন সুযোগ-সুবিধাও চালু রেখেছি।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক বাজারে বর্ধিত অস্থিতিশীলতার পিছুটান হটানোর জন্য আমরা নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও টেকসই বৈশ্বিক শক্তির চাহিদা মেটানোর দিকে মনোযোগও রাখছি। গেল সপ্তাহে, বিশ্ববাজারে তেল রফতানিকারক সৌদি আরামকো, প্রযুক্তির শীর্ষ কোম্পানি অ্যাপলকে হটিয়ে বিশ্বের দামী কোম্পানি হিসেবে নাম লেখিয়েছে। ২.৪৩ ট্রিলিয়নের বাজার মূলধন নিয়ে এখন শীর্ষ প্রতিষ্ঠানের তালিকায় আছে কোম্পানিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here