অাইপিওতে আসছে এডিএন টেলিকম, বিডিং শুরু ৫ নভেম্বর

স্টাফ রিপোর্টার: বুক বিল্ডিং পদ্ধিতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া এডিএন টেলিকম লি. এর শেয়ার কেনার জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (ইলিজিবল ইনভেস্টরদের) নিলাম (বিডিং) আগামী নভেম্বরের  ৫ নভেম্বর বিকেল ৫টা থেকে শুরু হয়ে চলবে ৮ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত।

বুকবিল্ডিং পদ্ধতির মাধ্যমে পুঁজিবাজারে আসছে তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি এডিএন টেলিকম লিমিটেড। এ প্রক্রিয়ার কোম্পানিটি প্রথমে ‘যোগ্য বিনিয়োগকার ‘ (ইলিজিবল ইনভেস্টরদের) বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে সর্বউচ্চ বিডিং মূল্যে    (নিলাম মূল্যে) কোম্পানিটির ৬০ ভাগ শেয়ার বিক্রি করবে।

বাকী ৪০ শতাংশ শেয়ার ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্রয়কৃত মূল্যের  ১০ শতাংশ কম দামে অাইপিওর বিক্রি করা হবে। গত ৯ সেপ্টেম্বর প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুক বিল্ডিং পদ্ধতিতে নিলামে (বিডিং) যোগ্য বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির সম্মতি পত্র পেয়েছে এডিএন টেলিকম লি.।

উত্তোলিত অর্থ ব্যয়ের খাত: পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ কোম্পানির ভৌত কাঠামো উন্নয়ন, ডাটা সেন্টার স্থাপন, ব্যাংক ঋণ পরিশোধ ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচে ব্যয় হবে।

কোম্পানিটির অার্থিক অবস্থা: গত ৩০ জুন, ২০১৭ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির এককভাবে শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২.৫২ টাকা এবং সমন্বিত ভাবে ২.৩৬ টাকা। ভারিত্ব গড় ইপিএস প্রতি আয় ১.৮১ টাকা।

গত ৩০ জুন, ২০১৭ তারিখে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৬ টাকা ১৩ পয়সা।

কোম্পানিটির ক্রেডিট রেটিং: কোম্পানিটির দীর্ঘমেয়াদে ক্রেডিট রেটিং হয়েছে ‘এ+’ এবং স্বল্প মেয়াদে  ‘এসটি-২’। ক্রেডিট রেটিংটি ১২ সেপ্টেম্বর, ২০১৮ তারিখের আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের ওপর ভিত্তি করে  নির্ণয় করা হয়েছে।রেটিংটি নির্ণয় করেছে ইমারজিং ক্রেডিট রেটিং লিমিটেড।

কোম্পানিটির উৎপাদিত প্ণ্য বা সেবা: এডিএন টেলিকম লিমিটেড একটি সেবামুখী    কোম্পানি। কোম্পানিটি তথ্য প্রযুক্তি খাতের বহুমুখী সেবা দিয়ে থাকে। প্রধান সেবাগুলোর মধ্যে রয়েছে-ডাটা সেন্টার সার্ভিস, আইপি টেলিফোনি, ইন্টারনেট সার্ভিস, ভিডিও কনফারেন্সিং, ডোমেস্টিক এমপিএলএস, গ্লোবাল এমপিএলসি ইত্যাদি।

কোম্পানিটির উৎপাদিত পণ্য বা সেবার প্রধান ভোক্তা:  কোম্পানির গ্রাহকদের মধ্যে রয়েছে-গ্ল্যাস্কো, ইউনিলিভার, নেসলে, স্যামসাং, কোকাকোলা, ব্র্যাক ব্যাংক,বিএটি,  জাইকা, সিমেন্স, এইচএসবিসি, কাতার এয়ারওয়েজ।

ইস্যু ম্যানেজ: এডিএন টেলিকমের আইপিওর ব্যবস্থাপনার (ইস্যু ম্যানেজ) দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here