৩৫ হাজার বিও হিসাব বন্ধ হলো

স্টাফ রিপোর্টার : প্রতিবছরের ন্যায় এবারও নবায়ন না করা বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ করে দিয়েছে সেন্ট্রাল ডিপোজিটরী অব বাংলাদেশ (সিডিবিএল)। এ বছর নবায়ন না করায় ৩৫ হাজার বিও হিসাব বন্ধ করা হয়েছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিও হিসাব নবায়নের জন্য ৩০ জুন সর্বশেষ সময় নির্ধারিত ছিল। তবে এবছর ৩৫ হাজার ১৭৬টি বিও হিসাব নবায়ন করা হয়নি। যাতে ওই হিসাবগুলো বন্ধ করে দিয়েছে সিডিবিএল।

জানা গেছে, ২০১৯ সালের মে মাসের শেষ দিন পর্যন্ত শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২৮ লাখ ৪৫ হাজার ২৬ টি। আর জুন মাসের শেষ দিন এ সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৯ হাজার ৮৫০ টিতে। অর্থাৎ এই এক মাসে ৩৫ হাজার ১৭৬টি বিও হিসাব বন্ধ করে দিয়েছে সিডিবিএল।

জুন মাসের শেষ দিন পুরুষ বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৫১ হাজার ৯৯৩ টিতে। মে মাসের শেষ দিন পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২০ লাখ ৭৬ হাজার ৬৯৬ টি। অর্থাৎ এসময়ে পুরুষ বিও হিসাব বন্ধ হয়েছে ২৪ হাজার ৭০৫টি।

এ সময়ে নারী বিনিয়োগকারীরা ১০ হাজার ৫১৬টি বিও হিসাব বন্ধ করেছে। মে মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭ লাখ ৫৫ হাজার ৭৫টি। জুন মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ৭ লাখ ৪৪ হাজার ৫৫৯টিতে।

জুন মাসে কোম্পানির বিও হিসাব ৪৩টি বেড়েছে। অর্থাৎ জুনের শেষ দিন কোম্পানি বিও দাঁড়িয়েছে ১৩ হাজার ২৯৮টিতে। আর মে মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৩ হাজার ২৫৫টি।

শেষ এক মাসে শেয়ারবাজারে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ৩২ হাজার ৫৭৯টি। জুনের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৬ লাখ ২৯ হাজার ২২৪টিতে। মে মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৬ লাখ ৬১ হাজার ৮০৩টি।

জুন মাসের শেষ দিন বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১ লাখ ৬৭ হাজার ৩২৮টি। মে মাসের শেষ দিন বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১ লাখ ৬৯ হাজার ৯৬৮টি। এ হিসাবে জুন মাসে শেয়ারবাজারে বিদেশী বিনিয়োগকারীদের ২ হাজার ৬৮০টি বিও হিসাব বন্ধ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here