২টি মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপক পরিবর্তন করতে চায় ইউনিটহোল্ডাররা

স্টাফ রিপোর্টার : দুটি মেয়াদি মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপক পরিবর্তন করতে চায় এদের ইউনিটহোল্ডাররা। ফান্ড দুটি হচ্ছে-ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড।

ফান্ড ম্যানেজার পরিবর্তনের বিষয়ে গত, মঙ্গলবার, ২৯ অক্টোবর সংখ্যাগিরষ্ট ইউনিটহোল্ডার ফান্ড দুটির ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির (বিজিআইসি) ব্যবস্থাপনা পরিচালক ও ট্রাস্টি সদস্য আহমেদ সাইফুদ্দিন চৌধুরীকে একটি চিঠি দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

ফান্ড দুটির ইউনিটহোল্ডাররা বর্তমান সম্পদ ব্যবস্থাপক এলআর গ্লোবাল বাংলাদেশ এর জায়গায় আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টকে নিয়োগ দিতে আগ্রহী।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচুয়াল ফান্ড) বিধিমালা’র ৩১ ধারা অনুসারে, কোনো ফান্ডের ন্যুনতম দুই-তৃতীয়াংশ বা ৬৬.৬৭ শতাংশ ইউনিটহোল্ডার চাইলে অ্যাসেট ম্যানেজার পরিবর্তনের জন্য ট্রাস্টির কাছে আবেদন করতে পারে। ট্রাস্টির সম্মতির পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চুড়ান্ত অনুমোদন সাপেক্ষে তা কার্যকর হয়।

দেশে প্রথমবারের মত কোনো ফান্ডের ব্যবস্থাপক পরিবর্তনের ঘটনা ঘটেছিল সন্ধানী লাইফ লাইফ ইউনিট ফান্ডের ক্ষেত্রে। এই ফান্ডটির ব্যবস্থাপনা আলিফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির কাছ থেকে সরিয়ে অ্যালায়েন্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের উপর ন্যস্ত করা হয়। ফান্ডটির বর্তমান নাম অ্যালায়েন্স সন্ধানী লাইফ ইউনিট ফান্ড।

জানা গেছে, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার পরিবর্তনের জন্য ৭২.৫০ শতাংশ ইউনিটহোল্ডার আবেদন করেছে। ইউনিটহোল্ডারদের সবাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী।

এগুলো হলো- ব্র্যাক, ব্র্যাক ব্যাংক, ডেল্টা ব্র্যাক হাউজিং, আইডিএলসি ইনভেষ্টমেন্টস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এজ অ্যাসেট ম্যানেজম্যান্ট ও এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস অ্যাসেট ম্যানেজম্যান্ট।

অন্যদিকে গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে আবেদন করেছে ৭০.১২ শতাংশ ইউনিটের মালিক বিভিন্ন প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানগুলো হলো- ব্র্যাক ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, আইডিএলসি ইনভেষ্টমেন্টস, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, এজ অ্যাসেট ম্যানেজম্যান্ট, ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজম্যান্ট ও অগ্রণী ইক্যুইটি। এছাড়া আবেদনকারীদের মধ্যে একজন বিদেশী বিনিয়োগকারীও আছেন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here