হাড় মজবুত রাখতে টমেটো

ডেস্ক রিপোর্ট : কাঁচা হোক বা রান্না করে, টমেটো যারা ভালবাসেন তাদের কাছে এ সবজিটির কদর সবার আগে। টমেটোর চাটনি, টমেটো দিয়ে ডাল, মাছের ঝোলে টমেটো, সালাদে কাঁচা টমেটো… প্রায় সব কিছুর সঙ্গেই খান এই সবজিটি। টমেটোতো রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল। আসুন জেনে নেওয়া যাক টমেটোর কয়েকটি আশ্চর্য গুণাগুণ-

১. টমেটোর রস ত্বকের পক্ষে খুবই উপকারী! ত্বকের ট্যান, কালচে ছোপ দূর করতে টমেটোর রস অত্যন্ত কার্যকর। সেই সঙ্গে ব্রণ-ফুসকুড়ি নিরাময় করতেও সাহায্য করে টমেটো।

২. টমেটো খেলে হাড় মজবুত হয়। টমেটোয় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে আর ক্যালশিয়াম। মজবুত, সুস্থ হাড়ের জন্য এই দু’টি উপাদানই অত্যন্ত জরুরি।

৩. ক্যানসার প্রতিরোধে টমেটো অত্যন্ত কার্যকর। টমেটোয় থাকা লাইকোপেন উপাদানটি শরীরে ক্যান্সারের কোষের বৃদ্ধি রুখতে সাহায্য করে। বিশেষত পাকস্থলী, প্রোস্টেট ক্যানসার ঠেকাতে টমেটো অত্যন্ত কার্যকরী।

৪. ধূমপানের অভ্যাস ছাড়তে চাইছেন, অথচ বার বার ব্যর্থ হচ্ছেন? ধূমপানের অভ্যাস ত্যাগ করতে টমেটোর সাহায্য নিতে পারেন। টমেটোয় রয়েছে প্রচুর পরিমাণে কোমেরিক অ্যাসিড আর ক্লোরোজেনিক অ্যাসিড। ধূমপানের ফলে শরীরে যে ক্ষতি হয়, তা ঠেকাতেও সাহায্য করে টমেটো। প্যাসিভ স্মোকিং-এর ক্ষতিকর প্রভাব থেকেও রক্ষা করে টমেটো।

৫. টমেটোর রসে রয়েছে প্রচুর পরিমাণে সালফার আর ক্লোরিন যা আপনার শরীর থেকে টক্সিন দূর করে ডিটক্স করতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here