সিঙ্গার বিডি আবার শীর্ষ স্থান অর্জন করতে চায়

স্টাফ রিপোর্টার : এক সময়ে ইলেকট্রনিক্স ও হাউজহোল্ড পণ্যে দেশের শীর্ষ কোম্পানি সিঙ্গার বাংলাদেশ লিমিটেড আবার আগের অবস্থান ফিরে পেতে চায়। অন্তত কয়েকটি পণ্যের ক্ষেত্রে হলেও শীর্ষ স্থান অর্জন করতে চায় পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানিটি।

মঙ্গলবার, ২৩ এপ্রিল অনুষ্ঠিত সিঙ্গার বাংলাদেশ লিমেটেডের ৩৯তম বার্ষিক সাধারণ সভায় এ লক্ষ্যের কথা জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান ফাতেহ কামাল এবিচলি ওগলুতা।

ঢাকার সাভারে অবস্থিত সিঙ্গারের ফ্যাক্টরিতে অনুষ্ঠিত এ সভায় তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বে দ্রুততম অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশগুলোর অন্যতম। মধ্য এবং দীর্ঘমেয়াদে এই প্রবৃদ্ধি আরও দ্রুততর হবে। আমরা আমাদের বৈশ্বিক অভিজ্ঞতা, দক্ষতা এবং জ্ঞান-এর সাথে এই বাজারে সিঙ্গার বাংলাদেশের শক্তিশালী অবস্থান ও ব্র্যান্ডের ভাবমূর্তির সমন্বয়ে স্থানীয় বাজারের চাহিদা পূরণের জন্য পণ্য তৈরী করবো। আমাদের মধ্য মেয়াদী লক্ষ্য হল প্রধান প্রধান পণ্য ক্যাটাগরিতে এই বাজারে শীর্ষস্থান অর্জন করা।

তিনি আরও বলেন, ২০১৮ সাল কোম্পানির জন্য সাফল্যের বছর। আলোচ্য বছরে বিভিন্ন প্রোডাক্ট ক্যাটাগরিতে রেকর্ড পরিমাণ বিক্রি হয়েছে। ২০১৮ সালে বিক্রি ২৪% বেড়ে ১৩৭ কোটি টাকায় উন্নীত হয়েছে। কর পরবর্তী মুনাফা ২৩% বেড়ে ৯২ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) ১২ টাকায় উন্নীত হয়েছে।

সভায় উপস্থিত শেয়ারহোল্ডরগণ ২০১৮ সালের জন্য ঘোষিত ৩০ শতাংশ বোনাস শেয়ার অনুমোদন করেন।

সভায় চেয়ারম্যান জানান যে, আর্চেলিক (কচ হোল্ডিংস, তুরস্ক) এর সাবসিডিয়ারী আর্ডাচ বি.ভি. ৩ এপ্রিল রিটেইল হোল্ডিংস বিহোল্ডবি.ভি.-কে অধিগ্রহণ করে। এই অধিগ্রহণের পর আর্চেলিক সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের চূড়ান্ত স্বত্ব লাভ করেছে।

সভায় আরও জানানো হয়, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড সাংহাই সন লুসাংলিং এন্টারপ্রাইজ গ্রুপ কোম্পানী লিমিটেড (১০%) এবং সানম্যান কর্পোরেশন লিমিটেড (৬.১৭%)-এর কাছ থেকে ইন্টারন্যাশনাল অ্যাপ্লায়েন্সেস লিমিটেডের ১৬.১৭% শেয়ার কিনেছে। এর ফলে ইন্টারন্যাশনাল অ্যাপ্লায়েন্সেস লিমিটেড সিঙ্গারের ১০০% মালিকানাধীন সাবসিডিয়ারিতে পরিণত হয়েছে।

২০১৮ সালে সিঙ্গার রেফ্রিজারেটর বাংলাদেশের ১নং রেফ্রিজারেটর ব্র্যান্ড হিসাবে স্বীকৃত হয়েছে। বিশ্বখ্যাত গবেষণা সংস্থা নিয়েলসন ও বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম পরিচালিত নানা ধরণের জরিপের ভিত্তিতে এ পুরস্কার প্রদান করা হয়।

কোম্পানী ২০১৯ সালে দ্রুত বর্ধনশীল বাজারে অংশীদারীত্ব বাড়ানোর লক্ষ্যে রিটেইল এবং ডিলার আউটলেট বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করেছে।

উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারহোল্ডরগণ উক্ত সভায় অংশ গ্রহণ করেন এবং তাদের মূল্যবান পরামর্শ প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here