সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ২ দশমিক ৭০ শতাংশ

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। সাথে বেড়েছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ২ দশমিক ৭০ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ  ৫২৬ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ১ হাজার ৫৪ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৪৪ লাখ ৯৯ হাজার ৪৭২ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৬ দশমিক ৮৬ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৫৯৯ কোটি ৫২ লাখ ৬৪ হাজার ৫২৬ টাকার।

আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৫৬৯ কোটি ৫ লাখ ৩৪ হাজার ৪৮৪ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ৭ দশমিক ৯৪ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৪৬ কোটি ২০  লাখ ২২ হাজার, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৩৩ কোটি ৬৯ লাখ ৭৬ হাজার ৬৩৯ টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৪ দশমিক ১২ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৭৫ কোটি ৯৩ লাখ ৯৩ হাজার টাকা।

আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৭ কোটি ৪৯ লাখ ১৫ হাজার ৮৯৭ টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ০৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ কোটি ৮০ লাখ ২১ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৪২ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার ৩৪ টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৪ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৯৯ টি, কমেছে ১১৩ টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০ টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here