শেয়ারবাজারে আসছে প্রণোদনা স্কীমের আদায়কৃত টাকা

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে প্রণোদনা স্কীমের আওতায় আদায়কৃত (সুদ ও আসাল) ৮৫৬ কোটি টাকা পুণ:ব্যবহারের অর্থাৎ আবার শেয়ারবাজারে বিনিয়োগের সম্মতি দিয়েছে অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ। যে টাকা বর্তমানে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট হিসাবে জমা রয়েছে। বৃহস্পতিবার, ০২ মে অর্থ বিভাগ এই সম্মতি দিয়েছে।

প্রণোদনা স্কীমের আওতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদেরকে সহজ শর্তে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মাধ্যমে ঋণ বিতরনকৃত ঋণের ৮৫৬ কোটি টাকা আদায় হয়েছে। যে অর্থ আবার বা পূণ:রায় বিনিয়োগে সম্মতি দিয়েছে অর্থ বিভাগ। শেয়ারবাজারের লেনদেনে নিম্নগতির ধারা প্রতিরোধে এই সম্মতি দেওয়া হয়েছে।

এদিকে প্রণোদনা স্কীমের আদায়কৃত অর্থ পূণ:ব্যবহারের পাশাপাশি মেয়াদ বাড়ানোর হয়েছে। এই মেয়াদ ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের পরিবর্তে ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। পূণ:ব্যবহারের জন্য ৮৫৬ কোটি টাকা

উল্লেখ্য, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে ২০১২ সালের ৫ মার্চ প্রণোদনা স্কীমের আওতায় ৯০০ কোটি টাকার ফান্ড গঠন করা হয়েছিল। যা ৩ কিস্তিতে ৩০০ কোটি টাকা করে আইসিবির মাধ্যমে ২০১৮ সালের ৪ অক্টোবরের মধ্যে বিতরন করা হয়।

বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও আইসিবির সমন্বয়ে গঠিত ‘তদারকি কমিটি’ তত্ত্বাবধানে এই ফান্ড বিতরন করা হয়। যার মেয়াদ ছিল ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরবর্তীর্তে মেয়াদ বাড়িয়ে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here