যেসব কারণে হাড়ে ব্যথা হয়

স্টাফ রিপোর্টার : হাড়ের সংযোগস্থলে বা দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে ব্যথা হতে পারে নানা কারণে। সাধারণত আর্থাইটিস, অতিরিক্ত পরিশ্রম এবং আঘাত পাওয়ার কারণে অনেকসময় অস্থিসন্ধিতে ব্যথা হয়। এছাড়া আরও কয়েকটি কারণে জয়েন্ট পেইন বা অস্থিসন্ধির ব্যথা হতে পারে। যেমন-

১. স্বাস্থ্য বিশেষজ্ঞতের মতে, ভিটামিন ডি হাড়ের জন্য খুবই দরকারী। এই ভিটামিন শরীরে ক্যালসিয়ামকে ধরে রাখতে ভূমিকা রাখে। ভিটামিন ডি ছাড়া ক্যালসিয়াম হাড় গঠনে কাজে আসে না।

অনেক পুষ্টিবিদের মতে, হাড়ের চেয়ে অস্থিসন্ধি শক্তিশালী ও স্বাস্থ্যকর রাখতে ভিটামিন ডি বেশি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। এ কারণে শরীরে ভিটামিন ডি’র ঘাটতি হলে অস্থিসন্ধি দুর্বল হয়ে যায়, ব্যথা করে।

শরীরে ভিটামিন ডি’র ঘাটতি পূরণের জন্য সূর্যের আলো খুবই গুরুত্বপূর্ন। এছাড়া ভিটামিন ডি’য়ের চাহিদা পূরণের জন্য  ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেতে পারেন।

২. মানসিক চাপের কারণেও অস্থিসন্ধির ব্যথা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মানসিক চাপ শরীরের ব্যথা বিশেষ করে মাংসপেশী ও অস্থিসন্ধির ব্যথা বাড়ায়।

৩. অতিরিক্ত ওজন বাড়লে গোড়ালি, হাঁটু এবং কোমরে চাপ পড়ে। তখন হাড় ক্ষয় হয়, ব্যথা বাড়ে।-অস্থিসন্ধির ব্যথা কমাতে ওজন কমানোর বিকল্প নেই। সঠিক খাদ্যাভাস ও ব্যায়ামের মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করুন।

৪. যারা নিষ্ক্রিয় জীবনযাপন করেন তাদেরও অস্থিসন্ধির ব্যথা দেখা দেয়।

সূত্র : হেলদিবিল্ডার্জড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here