যেকারণে আবারো কমলো স্বর্ণের দাম

ঢাকা: দেশের বাজারে সবধরনের স্বর্ণের দাম কমানো হয়েছে। প্রতি ভরি স্বর্ণে সর্বোচ্চ ১২৮২ টাকা পর্যন্ত কমিয়ে নতুন দর নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

রবিবার বাজুস সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সোমবার থেকে নতুন এ দর কার্যকর হবে বলে জানিয়েছে সংগঠনটি।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমায় দেশের বাজারে তা সমন্বয় করতে এ দাম কমানো হয়েছে বলে দাবি করেছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

সোমবার (১৯ মার্চ) থেকে ভরিপ্রতি এক হাজার দুইশ’ ৮৩ টাকা কমছে ২২ ক্যারেট স্বর্ণ। এক হাজার দুইশ’ ২৪টাকা ২১ ক্যারেট, এক হাজার ৩০টাকা ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতে কমেছে ৯৯১ টাকা ভরিতে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) নির্ধারিত নতুন মূল্যতালিকায় দেখা দেখা গেছে ২২ ক্যারেটের প্রতিভরি স্বর্ণ বিক্রি হবে ৫০ হাজার নয়শ’ ৭২ টাকায়। রোববার (১৮ মার্চ) পর্যন্ত দাম রয়েছে ৫২ হাজার দুইশ’৫৫ টাকা। ২১ ক্যারেটের সোনা প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৪৮ হাজার ৬৯৮ টাকা। বর্তমান দাম রয়েছে ৪৯ হাজার ৯২২ টাকা। ভরিতে কমেছে এক হাজার দুইশ’২৪ টাকা।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের দাম নির্ধারণ করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে দাবি করেছে বাজুস। এর আগে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে চলতি বছরের ২৫ জানুয়ারি। দেড়মাস পর আবারও কমানো অলংকার তৈরির এই ধাতুর দাম। পরবর্তী দাম নির্ধারণ না হওয়া পর্যন্ত ১৮ ক্যারেটের স্বর্ণ এক হাজার ৩০ টাকা কমে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৪৩ হাজার ৬৪৩ টাকা। রোববার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতিদাম রয়েছে ৪৪ হাজার ছয়শ’ ৭৩ টাকা।

আর সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি ২৭ হাজার ৪১০ টাকার পরিবর্তে বিক্রি হবে ২৬ হাজার ৪১৯ টাকায়। অর্থাৎ ভরিতে কমেছে ৯৯১ টাকা।

এদিকে স্বর্ণের দাম কমলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার বিক্রিমূল্য এক হাজার ৫০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here