বাণিজ্যিক উৎপাদনে বিবিএস ক্যাবলসের আইপিও’র প্রকল্প

স্টাফ রিপোর্টার: আগামী ১২ জানুয়ারি বিবিএস ক্যাবলসের সম্প্রসারিত নতুন প্রকল্প বাণিজ্যিক উৎপাদন শুরু করতে যাচ্ছে। আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ এবং কোম্পানির নিজস্ব তহবিল দিয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পটি চালু হলে বিবিএস ক্যাবলসের উৎপাদনক্ষমতা ৩৭ শতাংশ বৃদ্ধি পাবে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ, ২০১৭ সালে মাঝামাঝি সময়ে আইপিওতে আসে বিবিএস ক্যাবলস। অভিহিত মূল্য ১০ টাকা দরে ২ কোটি শেয়ার ইস্যু করে কোম্পানিটি বাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করে। প্রসপেক্টাসে দেওয়া তথ্য অনুসারে, এই অর্থের বড় অংশ নতুন মেশিনারিজ কেনা ও ব্যবসা সম্প্রসারণে ব্যয় করার কথা। সে অনুসারে কোম্পানিটি যে মেশিনারিজ আমদানি করেছে, সেগুলোতে বর্তমানে পরীক্ষামূলক উৎপাদন চলছে। আগামি ১২ জানুয়ারি শুরু হবে বাণিজ্যিক উৎপাদন।

বিবিএসের নতুন মেশিনগুলো চালু হলে কোম্পানিটির ক্যাবল উৎপাদনের ক্ষমতা ৬ হাজার ১০০ মেট্রিক টন বেড়ে ১৬ হাজার ৬০০ মেট্রিক টন থেকে ২২ হাজার ৭০০ মেট্রিক টনে উন্নীত হবে। এতে কোম্পানির বার্ষিক পণ্য বিক্রির পরিমাণ দাঁড়াবে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর,১৮) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৬ পয়সা, আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ১ টাকা ৫৭ পয়সা।

উল্লেখ, বিবিএস ক্যাবলসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১৩৮ কোটি টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১৩ কোটি ৮০ লাখ। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৩ দশমিক ৩৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক ৯৬ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে ১ দশমিক শূন্য ২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৫৩ দশমিক ৬৯ শতাংশ শেয়ার রয়েছে।

কোম্পানির পরিচালনা পর্ষদ ২০১৮ সালের সমাপ্ত হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে ১০ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে। ২০১৭ সালে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল প্রতিষ্ঠানটি। এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here