বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বিসিআই পরিচালনা পর্ষদের সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) পরিচালনা পর্ষদের প্রতিনিধিরা বুধবার, ২৬ জুন সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কার্যালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন। সংগঠনের সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) বিসিআইর প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সাক্ষাতকালে প্রতিনিধি দলের পক্ষ থেকে রফতানির সব খাতে উৎসে কর দশমিক ২৫ শতাংশ ও করপোরেট করহার ১০ শতাংশ ধার্যের প্রস্তাব দেয়া হয়।

এ সময় বিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে লাইট ইঞ্জিনিয়ারিং খাতে বিপুল সম্ভাবনা রয়েছে। কিছু নীতি সহায়তা পেলে এ খাত আরো উন্নতি করবে। এছাড়া আন্তর্জাতিক পর্যায়ে হালাল পণ্য ও হালাল খাদ্যের একটি বিশাল বাজার আছে। এ খাতে সার্টিফিকেশনের কিছু সমস্যা বিদ্যমান রয়েছে। এ সমস্যা দূর করা গেলে এখান থেকেও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, দেশের শিল্পায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে। মাইক্রো ও ক্ষুদ্র শিল্প এবং তরুণ উদ্যোক্তাদের জন্য সব ধরনের সহায়তা সরকার করবে। হালাল পণ্য ও হালাল খাদ্য খাতের সার্টিফিকেশন সমস্যা দ্রুত সমাধান করে এ পণ্য রফতানি বৃদ্ধি করার ব্যবস্থা করা হবে।

তিনি আরো বলেন, দেশে ব্যবসাবান্ধব পরিবেশ উন্নয়নের জন্য সংশ্লিষ্ট নীতিমালার সহজীকরণের কোনো বিকল্প নেই। রফতানির নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে পণ্যের বহুমুখীকরণ আবশ্যক। এজন্য সম্ভাবনাময় অন্যান্য পণ্যের জন্য প্রণোদনা দেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here