বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দ অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য : পিটিই একাডেমিক

বিদেশে পড়াশোনার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাঙ্ক্ষিত গন্তব্য অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য। সম্প্রতি পিটিই একাডেমিক পরিচালিত এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। পিটিই একাডেমিক, বিদেশে পড়াশোনা করতে এবং ইমিগ্রেশন পেতে আগ্রহীদের ইংরেজি ভাষায় দক্ষতা যাচাইয়ের পরীক্ষা গ্রহণকারী একটি প্রতিষ্ঠান।

গবেষণা থেকে জানা যায়, বাংলাদেশের যেসব শিক্ষার্থী বিদেশে পড়াশোনার জন্য আবেদন করেন তার ৭৬ দশমিক ৭ শতাংশ শিক্ষার্থীরই অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার আগ্রহ সর্বোচ্চ। পড়াশোনার পাশাপাশি মাইগ্রেশনের জন্যও তারা এই দুই দেশকেই বেছে নেন। এছাড়া এই শিক্ষার্থীদের ৫৩ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী স্নাতক এবং মাত্র ২৮ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থী স্নাতকোত্তর কোর্সে অধ্যয়নের জন্য আবেদন করেন।

গবেষণা থেকে আরও জানা যায়, পড়াশোনার বিষয় পছন্দের ক্ষেত্রে শিক্ষার্থীদের ২৩ দশমিক ৯ শতাংশ অ্যাকাউন্টিং, ১৬ দশমিক ৯ শতাংশ ব্যবসায় ব্যবস্থাপনা এবং ১৬ দশমিক ৬ শতাংশ প্রকৌশল বেছে নেন।

পিটিই একাডেমিক; মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সিঙ্গাপুর, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সহস্রাধিক একাডেমিক কার্যক্রম দ্বারা আন্তর্জাতিকভাবে গৃহীত। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে মাইগ্রেশনের ক্ষেত্রে পিটিই একাডেমিক স্কোর স্বীকৃত। সাম্প্রতিককালে মালয়েশিয়ায় পড়াশোনায় ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় নিজের দক্ষতা প্রদর্শন করতে হচ্ছে এবং পিটিইএ মালয়েশিয়া সরকার কর্তৃক স্বীকৃত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here