ফিড প্রস্তুতের উপকরণ আমদানি শুল্কমুক্ত করার প্রস্তাব অর্থমন্ত্রীর

স্টাফ রিপোর্টার : কৃষিখাতে দেশীয় ফিডশিল্পে প্রণোদনা জোগাতে পোল্ট্রি, ডেইরি ও ফিশ ফিড প্রস্তুতে ব্যবহৃত কিছু উপকরণের আমদানি শুল্কমুক্ত করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গেল অর্থবছরে উপকরণগুলো আমদানিতে ৫ থেকে ১০ শতাংশ শুল্কারোপ করা ছিল। এর ফলে গোখাদ্য, মাছের খাবার এবং হাঁস-মুরগীর খাদ্যের দাম কমতে পারে।

ফিডগ্রেড অ্যামোনিয়া বাইন্ডার এবং লিভার, রেনাল ও রেসপিরেটরি প্রটেক্টর আমদানিতে ৫ শতাংশ শুল্ক আরোপিত ছিল। যা কমিয়ে শূন্য শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া ভ্যাকসিন স্ট্যাবিলাইজার (থায়োসালফেট) আমদানিতে আগে শুল্ক নেয়া হতো ১০ শতাংশ। এটাও শূন্য শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার, ১৩ জুন বিকেল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়েছে। দেশের ৪৮তম এবং আওয়ামী লীগ সরকারের ২০তম জাতীয় বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারা ও উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থ খরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here