পেঁপের নানা গুণ

স্টাফ রিপোর্টার: বাংলাদেশে পেঁপে খুবই জনপ্রিয়। শুধুমাত্র ফল নয় সবজি হিসেবেও এর ব্যাপক ব্যবহার রয়েছে। পেঁপেতে প্রচুর ক্যারোটিন ও ভিটামিন সি আছে। সুস্বাদু দেশী ফল পেঁপে খেতে অনেকেই পছন্দ করেন। এটি হজম ভালো করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বক ভালো রাখে। এই স্বাস্থ্যকর খাবারটিকে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

অজীর্ণ, কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা, একজিমা, কিডনি সংক্রান্ত জটিলতা, ডিপথেরিয়া, অন্ত্রিক ও পাকস্থলীর ক্যান্সার প্রভৃতি রোগ নিরাময়ে কাঁচা পেঁপের পেপেইন ব্যবহার করা হয়। পেঁপের আঠা ও বীজ ক্রিমিনাশক ও প্লীহা যকৃতের জন্য উপকারী।

প্রতিদিন পেঁপে খাওয়ার কিছু উপকারিতার কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই। আসুন জানি সেগুলো। প্রতিদিন পেঁপে খেলে:

১. হজম ভালো করতে কাজ করে: পেঁপের মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ আঁশ। এটি কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং হজম ভালোভাবে হতে সাহায্য করে।

২. প্রদাহ কমায়: পেঁপের মধ্যে পেপেইন ও সাইমোপেপেইন নামক এনজাইম রয়েছে। এসব এনজাইমের রয়েছে প্রদাহরোধী প্রভাব। এটি দীর্ঘমেয়াদি রোগ (যেমন : রিউমাটয়েড আর্থ্রাইটিস, গাউট, ইডিমা ইত্যাদি) প্রতিরোধে কাজ করে।

৩. চোখ ভালো রাখে: পেঁপের মধ্যে রয়েছে ভিটামিন এ। এটি চোখের জন্য ভালো। এর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি দৃষ্টিশক্তি ভালো করে; ছানি ও মাসকুলার ডিজেনারেশন রোগ প্রতিরোধে কাজ করে।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: পেঁপের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ ও ভিটামিন সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সংক্রমণ প্রতিরোধ করে।

৫. হৃদরোগ প্রতিরোধ করে: পেঁপে হৃদরোগ প্রতিরোধে কাজ করে। এর মধ্যে রয়েছে পটাশিয়াম, আঁশ, ভিটামিন। তাই প্রতিদিন একটুকরো পেঁপে খান।

৬. ত্বকের জন্য ভালো: পেঁপের মধ্যে রয়েছে ভিটামিন ই। এটি অকাল বার্ধক্য প্রতিরোধে সাহায্য করে। এর মধ্যে থাকা ভিটামিন এ ত্বক মসৃণ রাখে। ভিটামিন সি ও ভিটামিন এ কোলাজেন উৎপন্ন করে ত্বক ভালো রাখতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here