পুঁজিবাজার ও মুদ্রাবাজারের মধ্যে কার্যকর সমন্বয়ের প্রস্তাব

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার ধসের পর সাধারণ বিনিয়োগকারীদের ফিরে আসা এখনো দৃশ্যমান নয়। সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনা বেশ বড় চ্যালেঞ্জ। এই সমস্যা শুধু সরবরাহ ঘাটতি নয় বরং চাহিদা স্বল্পও। তাই পুঁজিবাজার ও মুদ্রাবাজারের মধ্যে কার্যকর সমন্বয়ের প্রস্তাব করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি।

শনিবার, ২৫ মে রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ২০১৯-২০ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব জানানো হয়।

অর্থনীতি সমিতির সভাপতি ড. আবুল বারাকাত বলেন, পুঁজিবাজার ও অর্থবাজারের এই সমস্যা সমাধানে সরকারি ও কর্পোরেট বন্ড মার্কেট সৃষ্টি করা খুব জরুরি। একই সাথে প্রবাসী বাংলাদেশিদের জন্য বন্ড প্রচলন এর ব্যবস্থা করা প্রয়োজন।

এসব কার্যক্রম গ্রহণ করলে একদিকে স্টক বাজারের উপর নির্ভরশীলতা কমবে অন্যদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা তাদের পোর্টফলিও বিচিত্র করণে সক্ষম হবে। ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য অধিক কার্যকর মিউচুয়াল ফান্ডের কথা ভাবা যেতে পারে বলে তিনি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here