পুঁজিবাজারের ৮ কোম্পানি পেল জাতীয় রপ্তানি পুরস্কার

স্টাফ রিপোর্টার : রপ্তানিতে বিশেষ অবদান রাখায় পুঁজিবাজারের তালিকাভুক্ত ৮ কোম্পানি জাতীয় রপ্তানি পুরস্কার পেয়েছে। এই ৮ কোম্পানিসহ মোট ৬৬টি প্রতিষ্ঠান রপ্তানি পুরস্কার পেয়েছে।

রবিবার, ০১ সেপ্টেম্বর দেশের রপ্তানি খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ২৮টি ক্যাটাগরিতে প্রতিষ্ঠানগুলোকে জাতীয় রপ্তানি পুরস্কার ২০১৬-১৭ বিতরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো’র যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী বিজয়ী স্ব-স্ব প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের হাতে এই পুস্কার এবং সনদ তুলে দেন। অনুষ্ঠানে ২৯টি স্বর্ণ, ২১টি রৌপ্য এবং ১৬টি ব্রঞ্জ পদক প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, শিল্পাঞ্চল গড়ে তোলা, শিল্প উন্নয়নের পাশাপাশি ব্যবসায়ীদের বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংক্ষরণে গুরুত্ব দিতে হবে। নানা ধরনের বর্জ্য যেমন, হার্ড ওয়েস্টের মধ্যে সলিড ওয়েস্ট, লিকুইড ওয়েস্ট- এগুলো ব্যবস্থাপনা করবেন। শিল্পাঞ্চল গড়ে তোলার শুরু থেকে পরিকল্পনা করতে হবে। তাহলে পরিবেশ রক্ষা সহজ হবে দেশ ও মানুষের কল্যাণ হবে। আজকে কিন্তু বাংলাদেশ অর্থনীতিতে পরনির্ভরশীল নয়, আমরা নিজের পায়ে দাড়ানোর মতো প্রস্তুতি নিয়ে কাজ শুরু করেছি। ৯০ ভাগ প্রকল্প নিজেদের অর্থয়ানে বাস্তবায়ন করছি। আমি সরকার গঠনের পর, বেসরকারি খাতকে সহযোগিতা করে আসছি।

পুঁজিবাজারের তালিকাভুক্ত স্বর্ণজয়ী কোম্পানিগুলো হলো: এনভয় টেক্সটাইল, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, শাইনপুকুর সিরামকস এবং মুন্নু সিরামকস। সিলভার জয়ী কোম্পানিগুলো হলো: বিএসআরএম স্টিল এবং শাশা ডেনিমস। এছাড়া ব্রোঞ্জজয়ী কোম্পানিগুলো হলো: ম্যাকসন স্পিনিং এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সির সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত ছিলেন।

এছাড়া মন্ত্রিপরিষদ সদস্যগণ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ, পদস্থ সরকারি কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দ এবং শিল্প সংস্থার প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিসহ বিদেশি কূটনীতিক এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here