ডিসেম্বরে বিদেশীদের লেনদেন কমেছে যে কারণে

স্টাফ রিপোর্টার: আসন্ন জাতীয় নির্বাচন ও ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় দেশের শেয়ারবাজার থেকে বিদেশী বিনিয়োগকারীদের উপস্থিতি কমে যাচ্ছে। চলতি বছরের এপ্রিল মাস থেকে বিদেশি বিনিয়োগে যে টানাপোড়া দেখা দিয়েছিলো তা শেষ হতে না হতেই আবার বিদেশি লেনদেনে ভাটা পড়েছে। চলতি মাসের প্রথম ১৫ দিনে শেয়ারবাজারে বিদেশীদের বিনিয়োগ কমেছে প্রায় ১৪ শতাংশ।

ডিএসইর তথ্যানুযায়ী, চলতি ডিসেম্বর মাসের প্রথম ১৫ দিনের মধ্যে ১০ কার্যদিবস লেনদেন হয়েছে। এই সময় বিদেশীরা মোট ৩২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। নভেম্বর মাসের শেষ ১৫ দিনের ৯ কার্যদিবসেই বিদেশীরা মোট ৩৮০ কোটি ৯৬ লাখ ১০ হাজার টাকার লেনদেন করেছিল। সে হিসেবে দেখা যাচ্ছে তুলনামূলকভাবে বিদেশীদের লেনদেন ৫২ কোটি ৯১ লাখ ১০ হাজার টাকা বা ১৩.৮৯ শতাংশ কমেছে। আর কারণ হিসেবে দেশের জাতীয় নির্বাচন ও ডলারের বিপরীতে টাকার মূল্যমান কমে যাওয়াকে বিদেশিদের শেয়ার বিক্রির অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করছেন বিশেষজ্ঞরা।

তারা বলেন, ডলারের ক্রমবর্ধমান বিনিময় হার বিদেশিদের সাম্প্রতিক বিনিয়োগ প্রত্যাহারের একটি বড় কারণ। বিদেশিরা আগে এক ডলার বেচে ৮০ টাকায় শেয়ার কিনেছিলেন। এখন তাদের এক ডলার কিনতে খরচ হচ্ছে ৮৩ টাকা থেকে ৮৪ টাকায়। ফলে বিনিময় হারেই তাদের লোকসান হচ্ছে। এছাড়াও আগামী নির্বাচনকে সামনে রেখে দেশের রাজনৈতিক অবস্থা বিবেচনা করে বিনিয়োগ করছেন বিদেশিরা। তবে তারা আশা করছেন নির্বাচনের পর নতুন বিনিয়োগ বাড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here