আবারও সূচকের উত্থান ভারতের পুঁজিবাজারে

ডেস্ক রিপোর্ট : আবারও সূচকের উত্থান হয়েছে ভারতের পুঁজিবাজারে। বুধবার, ৩০ অক্টোবর সব সূচকের উল্লম্ফন ঘটেছে দেশটির প্রধান শেয়ারবাজার বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই)। প্রধান সূচক সেনসেক্স ২২০ পয়েন্ট বা দশমিক ৫৫ শতাংশ বেড়ে ৪০ হাজার ৫২ পয়েন্টে উন্নীত হয়েছে। এদিন নিফটি ৫০ সূচক বেড়েছে ৯৭ পয়েন্ট।

সেনসেক্সের বুধবারের অবস্থান গত প্রায় চার মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ৪ জুন সর্বোচ্চ অবস্থানে উঠে ছিল এই সূচক। সেদিন সূচকটির অবস্থান ছিল ৪০ হাজার ৩১২ পয়েন্ট। জুনে দেশটির বাজেট ঘোষণার পর বাজেটের কিছু প্রস্তাবের কারণে বাজারে দরপতন শুরু হয়। কমতে থাকে সূচক। এর মধ্যে দেশটির অটোমোবাইল শিল্পসহ বিভিন্ন শিল্প খাতে সঙ্কট নেমে আসে। আসে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাওয়ার খবর।

সেসব খবরে সূচকও কমতে থাকে পুঁজিবাজারে। এমন অবস্থায় সরকার বাজারে বিদেশী বিনিয়োগের কিছু শর্ত শিথিল করে। কয়েকটি শিল্প খাতকে সঙ্কট থেকে টেনে তুলতে প্রণোদনা ঘোষণা করা হয়। আর্থিক খাতে শৃঙ্খলা বাড়াতে রাষ্ট্রীয় মালিকানার ২৭টি ব্যাংককে একীভুত করে ১২টিতে নামিয়ে আনার সিদ্ধান্ত হয়। সব মিলিয়ে বাজার আবারও গতি বদলানোর শক্তি পায়।

বুধবার দিন শেষে সেনসেক্স তার সর্বোচ্চ অবস্থান থেকে ২৬০ পয়েন্ট দূরে অবস্থান করেছে। আর ২৬১ পয়েন্ট বাড়লেই এই সূচক সর্বকালের সর্বোচ্চ অবস্থানে পৌঁছাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here