আপাতত বহাল ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা

স্টাফ রিপোর্টার : ঋণ খেলাপিদের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের ওপর হাইকোর্টের স্থিতাবস্থার আদেশ দুই মাসের জন্য স্থগিত করে দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তবে সেই নতুন করে ঋণ না নেয়ার শর্ত জুরে দেয়া হয়েছে।

সম্প্রতি ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ১০ বছরে খেলাপি ঋণ পরিশোধের সুযোগ রেখে সার্কুলার দেয় বাংলাদেশ ব্যাংক। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আবেদনের শুনানি করে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গত ২১ মে ওই সার্কুলারের ওপর স্থিতাবস্থা জারি করে।

এ আদেশের বিরুদ্ধে আপিল করে অর্থ বিভাগ। তার শুনানি করে সোমবার, ০৮ জুলাই প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ হাইকোর্টের রায় দুমাসের জন্য স্থগিতের আদেশ দিয়েছে। এর ফলে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি আপাতত কার্যকর থাকছে।

সেই সঙ্গে আপিল বিভাগ আদেশে বলেছে, কোনো ব্যবসায়ী এই সুবিধা নিলে দু’মাসের মধ্যে তিনি আর অন্য কোনো ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে পারবেন না।

সেই সঙ্গে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তির জন্য বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চকে দায়িত্ব দিয়েছে আপিল বিভাগ।

অর্থ বিভাগের পক্ষে এদিন আপিল বিভাগে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। অ্যাটর্নি জেনারেল পরে সাংবাদিকদের বলেন, এটা পলিসি ম্যাটার, এর সঙ্গে শিল্প খাত জড়িত। জাতীয় স্বার্থে সরকার এই সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here